মালদা:এক ক্লিকে আপনার ঘরের দুয়ারে পৌঁছে যাবে মালদহের আম। এবার হাতের মুঠোয় মালদহের আম। হোম অন ক্যাশ ডেলিভারী। জৈব সার ব্যবহার করে উৎপাদিত মালদহের বিখ্যাত হিমসাগর, লক্ষণভোগ, ন্যাংড়া, ফজলী সহ একাধিক আম এবার আপনার ঘরের দুয়ারে। কোনও বেসরকারি উদ্যোগে নয়। সরকারি উদ্যোগেই এই ব্যবস্থা চালু হয়েছে।
প্রাথমিভাবে মালদহে এই ব্যবস্থা চালু হলেও আগামীতে রাজ্য সহ দেশের বিভিন্ন প্রান্তে চালু হবে এই পরিসেবা বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় সরকারের হটিকালচার বিভাগে আম গবেষনা দপ্তর ও রাজ্য সরকারের সুফল বাংলার যৌথ উদ্যোগে চালু হয়েছে এই পরিষেবা।

কেন্দ্রীয় গবেষনা কেন্দ্রের মালদহে কেন্দ্রে কর্মরত এক বৈজ্ঞানিক অন্তরা দাস জানান, আদিবাসী মহিলাদের দুইটি স্বয়ংভর গোষ্ঠী এই কাজ করেছেন। বাজারে আমের যে মূল্য থাকবে এবং অনলাইন আমের মূল্য একই থাকবে। খুব বেশী হেরফের হবে না। মূলত মহিলাদের পারিশ্রমিকের মূল্য হিসাব করে আমের দাম নির্ধারন হবে।

তিনি জানান, বাইরের আমে যে কার্বাইড অথবা কেমিক্যাল ব্যবহার করা হয়, এই আমে তা থাকবে না। ফলে ফ্রেশ আম পাওয়া যাবে। যা খেতে অনেক বেশী সুস্বাদু হবে। এর জন্য একটি অনলাইন অ্যাপ তৈরী করা হয়েছে। সেই অ্যাপে কোন প্রজাতির আম কত পরিমানে নেবেন তা অ্যাপলোড করলেই আপনার বুকিং হয়ে যাবে। তারপর সেই আম আপনার নিদিষ্ট ঠিকানায় পৌঁছে যাবে।