শ‍্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনা : বসিরহাট মহকুমার সুন্দরবনের হিংগলগঞ্জ গ্রাম পঞ্চায়েতের মামুদপুর গ্রাম রাজ্যের অন্যতম শিক্ষিত গ্রাম।

কারণ এই গ্রামে শিক্ষিতদের হার একশো শতাংশ বলে জানা গেছে। আর সেই সর্বাধিক শিক্ষিত গ্রামে বাগদেবীর উপাসনায় ব্যস্ত গ্রামবাসীরা।
তাই সুন্দরবনের মামুদপুর গ্রামের সরস্বতী পুজো এক অন্য মাত্রা পৌঁছায় ।
গৌরেশ্বর নদীর তীরে এই মামুদপুর গ্ল গ্রামের পাশ দিয়ে প্রবাহিত অগণিত সরস্বতী পূজা হয়। বাংলার মানুষ জানেন যে দুর্গাপূজা কলকাতায়, জগদ্ধাত্রী পুজো চন্দননগরে, কালী পুজায় বারাসতের নাম জগৎজোড়া। তবে সুন্দরবনের মামুদপুর গ্রামের সরস্বতী বন্দনা উৎসবের এক অনন্য উদাহরণ।

সরস্বতী পুজোর দিন থেকে শুরু করে পরপর সাত দিন ধরে বাগদেবীর পূজা উপলক্ষে মেলা ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান এখানে প্রদর্শিত হয়। উৎসবের দিনগুলিতে গ্রামের সকলেই শিক্ষার্থীরা উৎসবে অংশ নিতে ভিড় জমায়।

বিভিন্ন থিম পুজোর পাশাপাশি চিরাচরিত পুজোও মন ভরিয়ে দেয়।বেশিরভাগ পুজোরই উদ্যোগী ছাত্র-ছাত্রীরা তারাই মন প্রাণ দিয়ে এই পূঁজা অংশগ্রহণ করে। এই গ্রামের বেশিরভাগ শিক্ষিত লোকই কর্মরত। তাই তারা সারা বছর রাজ্য ও দেশের বিভিন্ন জায়গায় কাজ করে তবে পুজো চলাকালীন এই গ্রামে ফিরে আসে শুধুই এই উৎসবের দিন গুলোর আস্বাদন নিতে।